ভাই, programming এর ভালো tutorial কই পাবো?

ভাই, programming এর ভালো tutorial কই পাবো?

2018, Nov 24    

“ভাই পাই/দোস্ত python এর কিছু ভালো tutorial এর লিংক দিবেন?” –  এই কথা শুনতে শুনতে ক্লান্ত। একটু ঠাণ্ডা মাথায় ভেবে দেখুন তো আপনি একটা নতুন technology শিখবেন এবং সেটার জন্য আর এক জনের কাছে সাহায্য চাচ্ছেন, হ্যাঁ সাহায্য চাওয়া মোটেও খারাপ কিছু না, ধরুন আমি একজনের(instructor) tutorial দেখে ভালো পাইথন শিখতে পরেছিলাম, আপনিও যে সেই এক ই Tutorial দেখে ভালোভাবে পাইথন পারবেন ব্যাপারটা মোটেও এমন না। এক এক জনের বোঝানোর ধরন এক এক রকম, তেমনি এক এক জনের বুঝতে পারার ক্ষমতাও ভিন্ন ভিন্ন সুতরাং যেকোনো নতুন technology শিখতে গেলে আগে নিজে youtube /google ঘাঁটুন কিছু tutorial test করে দেখুন তাহলেই বুঝতে পারবেন কোন tutorial আপনার জন্য ভালো হবে! আর ভাই এই কষ্ট টুকু যদি করতে না পারেন তাহলে নতুন technology শেখার দরকার নাই।

কারণ, ধরুন পাইথন শিখলেন এক বড় ভাইয়ের দেওয়া tutorial দেখে, তারপর বাস্তবে problem solve করতে গিয়ে দেখলেন, tutorial এর সাথে মিলছে না তখন আপনি আবার আপনার সেই বড় ভাইকে knock করবেন, আপনার ঐ বড় ভাইয়ের কি এতো ঠেকা পড়েছে যে আপানাকে বার বার শিখেয়ে দেবে? google কে বড় ভাই বানান জীবনে অনেক উপকারে আসবে! google বড় ভাই কখনো আপনাকে নিরাশ করবে না, খালি হাতে ফিরিয়ে দিবে না, কিছু কিছু না শিখতে পারবেন ই।

আমি নিজে যখন ঠিক করলাম python শিখব, আবেগের বসে হুঠ করে udemy থেকে একটা Tutorail কিনে ফেললাম, পরে দেখি, ঐ tutorial দেখে খুব বেশি উপকার হচ্ছে না, আবার google বড় ভাই কে সাথে নিয়ে ঘাটাঘাটি শুরু করলাম, ফলাফল পেয়েও গেলাম তবে এতো সহজে না, আমার উপযোগী tutorial খুঁজে পেতে বেশ বেগ পেতে হইয়েছিল।

আর ভাই একটা নতুন কিছু শিখবেন সেটার জন্য যদি একটু পরিশ্রমই করতে না পারেন, তাহলে ভাই কেমনে কি? আপনার বড় ভাই আপনাকে তার পছন্দমত tutorial খুঁজে দিলেও আপনি যে সেটা খুব বেশি দিন continue করবেন না সে বিষইয়ে আমি মোটামুটি নিশ্চিত। এই বছরের শুরু দিকে ঝংকার ভাই এইরকম একটা উদ্দ্যগ নিয়েছিল, বেশ কিছু টপিকের tutorial কালেকশন করে একটা ওয়েবসাইটে পাবলিশ করেছে, এতো কষ্ট করে tutorial খুঁজে, ঝংকার ভাই একটা শেখার প্রতিযোগিতা করতে চেয়েছিল, সেটাতে প্রথম দিকে মানুষ আগ্রহ দেখালেও দিনে দিনে তা কমেছে, আমরা জাতি হিসেবে বেশ অলস, নতুন কিছু শিখতে হলে যে একটু পরিশ্রম করতে হয় এটা তারা মেনে নিতে পারে না।

যাই হোক অনেক জ্ঞান দান করেছি এখন আসল কথায় আসা যাক, একটা সুখবর আছে, “অলস জ্ঞান আরোহী” দের জন্য, একটা facebook messenger bot তৈরীর কাজ চলছে, নাম দিয়েছি “Tutorial Mama” যেখানে আপনি ইচ্ছা মতো কথা বলতে পারবেন, tutorial চাইতে পারবেন, যেকোনো কিছুর tutorial চাইতে পারেন, Mama আপনাকে ভাল কিছু tutorial suggest করবে তার কৃত্তিম বুদ্ধিমত্তা দিয়ে। আসা করি খুব শীঘ্রই কাজ শেষ হবে। ধন্যবাদ সময় নষ্ট করে এটা পরার জন্য। আর Tutorial Mama এর update পেতে আপনার email id দিয়ে নিচের Subscription box এ subscribe করতে পারেন, সব update জানিয়ে দেওয়া হবে, আপনাকে spam email দিয়ে জ্বালাবো না, এতটুকু গ্যারান্টি দিতে পারি।

-->